Skip to main content

টেলিটক নাম্বার চেক করার উপায় ও কোড

টেলিটক হচ্ছে বাংলাদেশের একটি সরকারি টিম কোম্পানী। টেলিটক নম্বর শুরু হয় 015 দিয়ে। আমরা অনেকেই টেলিটক নাম্বার ব্যবহার করি কিন্তু অনেক সময়ই আমাদের নিজেদের নম্বর মনে থাকে না। তখন আমরা নিজেদের নম্বর মতে না থাকার কারণে বিড়ম্বনায় পড়ি। বেশ কয়েকটি উপায় আছে টেলিটক সিম এর নম্বর দেখার। আজকের এই পোস্ট এর মাধ্যমে আমরা জানবো কিভাবে আমরা টেকিটক নাম্বর চেক করতে পারি অথবা ডায়েল কোডের মাধ্যমে আমরা আমাদের নিজেদের টেলিটক মোবাইল নম্বর জানতে পারি। 


টেলিটক নাম্বার চেক

টেলিটক এর নাম্বার আমরা তিনটি উপায়ে দেখতে পারি। একটি হচ্ছে কোড ডায়েল করে। আরেকটি হচ্ছে এসএমএস পাঠানোর মাধ্যমে এবং অপরটি হচ্ছে টেলিটক কাস্টমার কেয়ার সেন্টারে ফোন কল এর মাধ্যমে। 

ডায়েল কোড এর মাধ্যমে টেলিটক নাম্বার চেক

টেলিটক সিম হতে 551 ডায়েল কোড এর মাধ্যমে নাম্বার চেক করতে পারবো। ধরুণ আপনি আপনার ব্যবহৃত টেলিটক নাম্বার ভুলে গেছেন। ফোনে টাকাও তুলতে পারছেন না অথবা অন্য কেউ আপনার নম্বরটি জানতে চায় কিন্তু বলতে পারছেন না। তাহলে আপনি আপনার নিজের নাম্বার দেখার জন্য 551 ডায়ের করে কল দিন। আপনি যখন 551 এ কল দিবেন তখন কিছু সময় পর ই আপনার মোবাইল স্কিনে আপনার সিমের নম্বরযুক্ত একটি ইন্টারফেস প্রদর্শন করানো হবে।

এসএমএস করে টেলিটক নাম্বার চেক করবেন যেভাবে

ডায়েল কোড পদ্ধতি ছাড়াও আপনি চাইলে এসএমএস করেও টেলিটক এর নাম্বার জানতে পারেন। এসএমএস এর মাধ্যমেও টেলিটক নাম্বার চেক করো যায়। এসএমএস এর মাধ্যমে টেলিটক নাম্বার চেক করতে আপনি আপনার মোবাইল ফোন এর মেসেজ অপশনে গিয়ে P লিখে সেন্ড করুণ 154 নম্বরে। তারপর ফিরতি এসএমএস এ আপনার নিজের মোবাইল নম্বরটি জানিয়ে দেবে। 

কাস্টামার কেয়ার ফোন দিয়ে নম্বর জানবেন যেভাবে

আপনি যদি ডায়েল কোড *551# ডায়েল করা অথবা এসএমএস লিখে চেক করা পছন্দ না করেন তাহলে আপনি চাইলে টেলিটক হেল্প সেন্টারে ফোন করেও আপনার নিজের নম্বর জানতে পারবেন। এর জন্য প্রথমে আপনাকে 121 এ কল দিতে হবে। এরপর কল সেন্টার থেকে ডিফল্ট ভাবে বিভিন্ন মেনু শোনানো হবে। তার মধ্যে যখন বলা হবে আপনার নিজের নম্বর জানতে বাটনটি চাপুন, তখন আপনাকে সেই বাটনটি বাপতে হবে। আপনি যদি নিজের নম্বর শোনার জন্য উক্ত বাটনটি চাপেন তাহলে কল সেন্টার থেকে আপনার নিজের নম্বরটি বলে দিবে। তখন আপনি আপনার নিজের মোবাইল নম্বরটি লিখে নিতে পারেন। 

পরিশেষে বলবো উপরোক্ত তিনটি পদ্ধতির যেকোন একটি পদ্ধতি অবলম্বর করে আপনি আপনার নিজের টেলিটক নম্বর জানতে পারবেন। উপরোক্ত তিনটি পদ্ধতির মধ্যে ডায়েল কোডটাই সর্বাধিক জনপ্রিয়। অথাৎ আপনি সোজা *551# নম্বর ডায়েল করলেই আপনার টেলিটক নাম্বার দেখতে পারবেন। এছাড়াও বিকল্প দুটি পদ্ধতিও আপনি চাইলে ব্যবহার করতে পারেন।

Comments

Popular posts from this blog

বাংলালিংক নাম্বার চেক করার কোড ও উপায় (দুটি পদ্ধতিতে)

বাংলালিংক হচ্ছে বাংলাদেশের দ্বিতীয় স্থানে থাকা একটি বৃহৎ মোবাইল সিম অপারেটর কোম্পানী। বর্তমান প্রযুক্তির যুগে প্রায় ৭০% মানুষই মোবাইল ফোন ব্যবহার করেন। এর মধ্যে বেশিরভাগ জনই একাধিক সিম কোম্পানীর সিম কার্ড ব্যবহার করেন। অনেকেই আছেন অন্যান্য দেশীয় সিম অথবা অন্য যে কোন কোম্পানীর সিম ব্যবহার করেন, পাশাপাশি একটি বাংলালিংক সিম কার্ডও ব্যবহার করেন। অনেক সময় এই সিমকার্ড বন্ধ থাকার কারণে উক্ত সিম কার্ড এর নাম্বার আমরা ভুলে যাই। তখন আমড়া বিড়ম্বনায় পড়ে যাই এবং অনেক অসুবিধার সম্মুখিন হই। আজকের এই পোস্ট এর মাধ্যমে আমরা জানবো পুরানো বা বন্ধ সিম অথবা ভুলে যাওয়া বাংলালিংক সিম কার্ড এর নম্বর আমরা কিভাবে দেখতে পারি।  বাংলালিংক নাম্বার চেক আপনারা  যারা বাংলালিংক নাম্বার ব্যবহার করেন তারা দুটি পদ্ধতিতে বাংলালিংক নাম্বার চেক করতে পারবেন। তার একটি হচ্ছে ডায়েল কোড এবং অন্যটি হচ্ছে কল দিয়ে। ডায়েল কোড এবং কল দিলে দুটি উপায়েই বাংলালিংক নাম্বার চেক করা যাবে। কিভাবে আপনি ডায়েল কোড ও কল দিয়ে নাম্বার চেক করতে পারবেন তা নিচে আলোচনা করা হলো। বাংলালিংক নাম্বার চেক করার কোড বাংলালিংক নাম্বার চেক করার যতগুলো পদ্ধতি

17 Easy Remote Jobs You Can Start Today (With No Experience)

With the rise of remote work, more and more people are looking for opportunities to work from home. However, finding a remote job that doesn't require prior experience can be challenging. That's why we've compiled a list of 17 easy remote jobs that you can start today, even if you don't have any experience. These jobs range from customer service to data entry to virtual assistance and more. They are perfect for those who want to work from home, have flexible schedules, and don't want to spend years studying or training for a new career. With the right skills and a willingness to learn, anyone can start these jobs and earn a decent income from the comfort of their own home. Understanding Remote Work Remote work is a work arrangement where an employee works outside the traditional office environment. This can be from home, a co-working space, or any location with a stable internet connection. Remote work is becoming increasingly popular, and

সোলার প্যানেল (Solar Panel) ব্যবহারের সুবিধা অসুবিধা ও দাম

সোলার প্যানেল হচ্ছে রাসায়িনিক ভাবে বিদ্যুৎ উৎপাদনের বিকল্প মাধ্যম। কম বেশি আমরা সবাই জানি সোনাল প্যানেল সূর্যের তাপের মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন করে থাকে। সোলার প্যানেল যেমন ব্যবহারের বেশ কিছু সুবিধা আছে, তেমনি আবার এটি ব্যবহারে বেশ অসুবিধাও রয়েছে। এটি ব্যবহার বা কিনতে হলে কত টাকার প্রয়োজন হবে; আজকের এই পোস্ট এর মাধ্যমে আমরা বিস্তারিত জানবো।  সোলার প্যানেল (Solar Panel) কি? সোলার প্যানেল হচ্ছে রাসায়নিক ভাবে বিদ্যুৎ উৎপন্নের বিকল্প একটি মাধ্যম। অথাৎ সূর্য্যের তাপ কে ফটোভোলটাইক এ ব্যবহার করে বিদ্যুৎ উৎপন্ন করার মাধ্যমই হলো সোলার প্যানেল। সোলার প্যানেল শক্তির উৎস হিসেবে সূর্যের আলোকে শোষণ করে। সোলার প্যানেল সূর্যের তাপশক্তি শোষণ করে বৈদ্যুতিক প্রবাহ  তৈরি করে। মূলত একটি গ্লাস লেয়ারের সাথে ইন্সুলেট লেয়ার এবং প্রতিরক্ষামূলক সীট এর সমন্বয়ে সোলার প্যানেল তৈরি হয়। যার উপর সূর্যের আলো পড়ে এবং বিদ্যুৎ উৎপন্ন হয়। অথাৎ এক কথায় আমরা বলতে পারি সূর্যের তাপের সৌরশক্তি শোষণ করে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করে এই সোলার সিস্টেম।  সোলার প্যানেল কত প্রকার? সূর্যের আলো থেকে বিদ্যুৎ শক্তি উৎপাদনই হলো স