Skip to main content

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন (নতুন নিয়ম)

জন্ম নিবন্ধন প্রত্যেকটি নাগরিকের জন্যই বাধ্যতামূলক। পূর্বে এই জন্ম নিবন্ধন অফলাইন ছিল। কিন্তু বর্তমানে এই জন্ম নিবন্ধন ডিজিটাল করা হয়েছে। অথাৎ অনলাইন আবেদন ব্যতিত কেউ জন্ম নিবন্ধন করতে পারবে না। পূর্বেও যাহারা অফ লাইন এ জন্ম নিবন্ধন করেছেন তাদেরকেও পুনরায় আবেদন জন্ম সনদ ডিজিটাল অথাৎ অনলাইন করতে হবে। 


জন্ম নিবন্ধন আবেদন

জন্ম নিবন্ধন আবেদন করতে প্রথমেই আপনাকে প্রবেশ করতে হবে জন্ম নিবন্ধন এর অফিসিয়াল অনলাইন সার্ভার https://bdris.gov.bd/ এ। এরপর আপনাকে উপরের জন্ম নিবন্ধন ট্যাব হতে জন্ম নিবন্ধন এর জন্য আবেদন এই ট্যাব এ প্রবেশ করতে হবে। জন্ম নিবন্ধন এর জন্য আবেদন ট্যাব এ প্রবেশ করার পর আপনার সামনে তিনটি ক্যাটাগরি দেখানো হবে। ক্যাটাগরি তিনটি হলো- জন্মস্থান; স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা। এই ধাপে আপনাকে যেকোন একটি ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। অথাৎ আপনি যেই ঠিকানায় আবেদন করতে চান সেই ঠিকানাটি সিলেক্ট করে পরবর্তী ধাপে প্রবেশ করতে হবে। উক্ত ধাপে প্রবেশ করা হলে আপনার সামনে একটি ফাকা ফরম প্রদর্শন করা হবে। এবার আপনি আপনার নিজের নাম বাংলা এবং ইংরেজীতে, জন্ম তারিখ, লিঙ্গ, পিতামাতার সন্তানের ক্রম এবং ঠিকানার ঘর সঠিক ভাবে পূরণ করে পরবর্তী ধাপে প্রবেশ করুন। 



এরপর আপনার সামনে নতুন আরেকটি ইন্টারফেস দেখানো হবে। এই ইন্টারফেস এ আপনার পিতার ও মাতার নাম বাংলা এবং ইংরেজীতে পূরণ করতে হবে। তারপর নিচের দিকে প্রবেশ করুণ ট্যাব এ চাপ দিয়ে এগোন। এরপর আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা পূরণের জন্য ফরম দেওয়া হবে। এবার আপনি আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা সঠিক ভাবে পূরণ করে সাবমিট করুণ। 

ফরমটি সঠিক ভাবে পূরণ করে সাবমিট করলে আপনার সামনে একটি নতুন ইন্টারফেস আসবে এবং সেখানে আপনার আবেদনের একটি নম্বর এবং প্রিন্ট ট্যাব দেখানো হবে। এবার আপনি আপনার আবেদনের একটি প্রিন্ট কপি নিয়ে নিন। ব্যাস হয়ে গেল জন্ম নিবন্ধন এর আবেদন। 

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই

পূর্বে যাহারা অফলাইনে জন্ম নিবন্ধন  করেছিলেন তাদের মধ্যে বেশির ভাগই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করে থাকেন। কারণ পূর্বে এই জন্ম নিবন্ধন অফলাইন থাকলেও পরবর্তীতে কর্তৃপক্ষ তাহা অনলাইন ডাটা এন্টি করেছেন। এদের মধ্যে আবার কেউ কেউ বাদও পড়েছেন। জন্ম নিবন্ধন অনলাইন আছে কি না বা কিভাবে জন্ম  নিবন্ধন অনলাইন যাচাই করবেন তা জানতে কনটেন্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন। 

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই এর জন্য প্রথমেই আপনাকে এই ওয়েবসাইট এ প্রবেশ করতে হবে। এরপর আপনাকে উপরের দিকে জন্ম নিবন্ধন ট্যাব এ গিয়ে জন্ম নিবন্ধন যাচাই সাব ট্যাব এ প্রবেশ করতে হবে। এরপর আপনার সামনে একটি নতুন ইন্টারফেস আসবে। প্রয়োজনে নিচের চিত্রটি ফলো করুণ। 



এবার ফরমটির খালি ঘরে আপনার নিজের জন্ম নিবন্ধন নম্বর এবং তার নিচের ট্যাবে জন্ম তারিখ দিয়ে ক্যাপচাটি সঠিক ভাবে পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করুণ। আপনার জন্ম নিবন্ধটি যদি অনলাইন হয়ে থাকে তাহলে আপনার সকল তথ্য দিয়ে একটি অনলাইন সনদ দেখানো হবে। এভাবেই জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করে নিতে পারেন। 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

অনেকের মনেই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যাবে  কি না এই প্রশ্নটি ঘুরপাক খায়। হ্যা আপনি চাইলে অনলাইন থেকে আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারেন। জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে প্রবেশ করতে হবে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন সার্ভারে। উক্ত সার্ভারে প্রবেশ করে আপনার তথ্য দিয়ে সাবমিট করুন। তারপর আপনার তথ্য সম্বলিত একটি ইন্টারফেস দেখানো হবে। তখন আপনি উক্ত পাতাটির প্রিন্ট কটি নিয়ে নিলেই জন্ম নিবন্ধন অনলাইন কপি হয়ে যাবে। 

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন যাচাই কপি কিভাবে ডাউনলোড করবেন ভাবছেন, তাহলে দেরি না করে www.bdris.gov.bd এই ওয়েব সার্ভারে প্রবেশ করুন। এরপর আপনার জন্ম নিবন্ধন সনদ নম্বর এবং জন্ম তারিখ সঠিক ভাবে পূরণ করুণ। এরপর নিচের দিকের ক্যাপচাটি সঠিক ভাবে পূরণ করে সাবমিট করুণ। অথবা নিচের চিত্রটি ফলো করুণ। 



এবার আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই কপিটি ডাউনলোড করে নিন। 

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

জন্ম নিবন্ধন সনদ মূলত স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে প্রদান করা হয়ে থাকে। অনেকেই আছেন যাহারা দূর দূরান্তে থাকার কারণে অনলাইন থেকে এই জন্ম সনদ ইউনিয়ন পরিষদের মতো মডেল এ সংগ্রহ করতে চান। কিন্তু সেটা আদৌ সম্ভব নয়। কারণ ইউনিয়ন পরিষদ এ জন্ম নিবন্ধন এর জন্য একটি আলাদা প্যানেল দেওয়া আছে। উক্ত প্যানেল পাসওয়ার্ড যুক্ত। ওই ইউজার পাসওয়ার্ড ছাড়া অন্য কেউ ওই রকম জন্ম সনদ ডাউনলোড করতে পারবে না। ইউনিয়ন পরিষদ এর মতো জন্ম সনদ ডাউনলোড করতে হলে আপনাকে ইউনিয়ন পরিষদ এই যেতে হবে। তবে আপনি চাইলে এই জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড এর জন্য ঘরে বসে আবেদন করতে পারেন। তারপর উক্ত আবেদন কপি ইউনিয়ন পরিষদ এ গিয়ে ডাউনলোড করে নিতে পারবেন। 

শেষ কথা: 

জন্ম নিবন্ধন এর জন্য অনলাইন আবেদন, জন্ম নিবন্ধন অনলাইন যাচাই, জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড, জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড এবং ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড যেটাই করতে চান তার জন্য উপরে বর্ণিত পদ্ধতি অবলম্বন করলেই খুব সহজেই পেয়ে যাবেন। এর বাহিরেও যদি কোন  জিজ্ঞাসা থাকে তাহলে মন্তব্যের ঘরে জানাতে পারেন। 

Comments

Popular posts from this blog

বাংলালিংক নাম্বার চেক করার কোড ও উপায় (দুটি পদ্ধতিতে)

বাংলালিংক হচ্ছে বাংলাদেশের দ্বিতীয় স্থানে থাকা একটি বৃহৎ মোবাইল সিম অপারেটর কোম্পানী। বর্তমান প্রযুক্তির যুগে প্রায় ৭০% মানুষই মোবাইল ফোন ব্যবহার করেন। এর মধ্যে বেশিরভাগ জনই একাধিক সিম কোম্পানীর সিম কার্ড ব্যবহার করেন। অনেকেই আছেন অন্যান্য দেশীয় সিম অথবা অন্য যে কোন কোম্পানীর সিম ব্যবহার করেন, পাশাপাশি একটি বাংলালিংক সিম কার্ডও ব্যবহার করেন। অনেক সময় এই সিমকার্ড বন্ধ থাকার কারণে উক্ত সিম কার্ড এর নাম্বার আমরা ভুলে যাই। তখন আমড়া বিড়ম্বনায় পড়ে যাই এবং অনেক অসুবিধার সম্মুখিন হই। আজকের এই পোস্ট এর মাধ্যমে আমরা জানবো পুরানো বা বন্ধ সিম অথবা ভুলে যাওয়া বাংলালিংক সিম কার্ড এর নম্বর আমরা কিভাবে দেখতে পারি।  বাংলালিংক নাম্বার চেক আপনারা  যারা বাংলালিংক নাম্বার ব্যবহার করেন তারা দুটি পদ্ধতিতে বাংলালিংক নাম্বার চেক করতে পারবেন। তার একটি হচ্ছে ডায়েল কোড এবং অন্যটি হচ্ছে কল দিয়ে। ডায়েল কোড এবং কল দিলে দুটি উপায়েই বাংলালিংক নাম্বার চেক করা যাবে। কিভাবে আপনি ডায়েল কোড ও কল দিয়ে নাম্বার চেক করতে পারবেন তা নিচে আলোচনা করা হলো। বাংলালিংক নাম্বার চেক করার কোড বাংলালিংক নাম্বার চেক করার যতগুলো পদ্ধতি

17 Easy Remote Jobs You Can Start Today (With No Experience)

With the rise of remote work, more and more people are looking for opportunities to work from home. However, finding a remote job that doesn't require prior experience can be challenging. That's why we've compiled a list of 17 easy remote jobs that you can start today, even if you don't have any experience. These jobs range from customer service to data entry to virtual assistance and more. They are perfect for those who want to work from home, have flexible schedules, and don't want to spend years studying or training for a new career. With the right skills and a willingness to learn, anyone can start these jobs and earn a decent income from the comfort of their own home. Understanding Remote Work Remote work is a work arrangement where an employee works outside the traditional office environment. This can be from home, a co-working space, or any location with a stable internet connection. Remote work is becoming increasingly popular, and

সোলার প্যানেল (Solar Panel) ব্যবহারের সুবিধা অসুবিধা ও দাম

সোলার প্যানেল হচ্ছে রাসায়িনিক ভাবে বিদ্যুৎ উৎপাদনের বিকল্প মাধ্যম। কম বেশি আমরা সবাই জানি সোনাল প্যানেল সূর্যের তাপের মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন করে থাকে। সোলার প্যানেল যেমন ব্যবহারের বেশ কিছু সুবিধা আছে, তেমনি আবার এটি ব্যবহারে বেশ অসুবিধাও রয়েছে। এটি ব্যবহার বা কিনতে হলে কত টাকার প্রয়োজন হবে; আজকের এই পোস্ট এর মাধ্যমে আমরা বিস্তারিত জানবো।  সোলার প্যানেল (Solar Panel) কি? সোলার প্যানেল হচ্ছে রাসায়নিক ভাবে বিদ্যুৎ উৎপন্নের বিকল্প একটি মাধ্যম। অথাৎ সূর্য্যের তাপ কে ফটোভোলটাইক এ ব্যবহার করে বিদ্যুৎ উৎপন্ন করার মাধ্যমই হলো সোলার প্যানেল। সোলার প্যানেল শক্তির উৎস হিসেবে সূর্যের আলোকে শোষণ করে। সোলার প্যানেল সূর্যের তাপশক্তি শোষণ করে বৈদ্যুতিক প্রবাহ  তৈরি করে। মূলত একটি গ্লাস লেয়ারের সাথে ইন্সুলেট লেয়ার এবং প্রতিরক্ষামূলক সীট এর সমন্বয়ে সোলার প্যানেল তৈরি হয়। যার উপর সূর্যের আলো পড়ে এবং বিদ্যুৎ উৎপন্ন হয়। অথাৎ এক কথায় আমরা বলতে পারি সূর্যের তাপের সৌরশক্তি শোষণ করে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করে এই সোলার সিস্টেম।  সোলার প্যানেল কত প্রকার? সূর্যের আলো থেকে বিদ্যুৎ শক্তি উৎপাদনই হলো স